Sunday, March 6, 2011

- অনুবর্তন

একটি না দেখা ইশারা

করিডোরে বুলেটিন বোর্ড , নানা রঙে নোটিশ টাঙানো
তার প্রাবরণ ও মনযোগ
এভাবে যার কাছে আসমানী হলো সরল অভিকর্ষ
তিনি অনেক ভাল ভাল লোক হারিয়ে যাওয়ার গল্প জানেন

মন্ড থেকে শুরু - স্থির ধারালো ব্লেডে ধনে পাতা , পুদিনা, আর আস্ত পেঁয়াজ
বোতামে হাত রেখে বলেন
গর্ত ছাড়া সিমেট্রি হয়না , সিমেট্রি ছাড়া মুখমন্ডল
একটা খোসা ছাড়ালে দেখবে আরেকটা
আরও মিহি , মানে কেন্দ্রগত
মিশ্রক
মিল হলে ছবি
না হলে আসমানী
ওরা বেশি এলার্ম ঘড়ি বাজারে ছাড়েনা

বরফহ্রদে অনেকে বেরোয় এসময়
বরফহ্রদে টহল পুলিশ
এভাবে বিম্বায়ন
যত আয়না দেখা তত প্রান্তহীন নোট সাবধাণতার সব মানে ওষুধের গায়ে লেখা নেই
নানা দোটানার নোটিশ আটকে রাখা বুটপিন
অনেক পিন মিলে একেকটা ফিতা
একেকটা রাত
মিল
আর সেলাই খুলে হারিয়ে যাওয়া আঠার রেসিপি খুঁজছি যখন ফ্ল্যাটের ভিতর
খোঁজের আত্মমুখীতায়
স্থির ধারালো ব্লেডে
ঘুম আর ঘুমের অয়নাংশ আমি স্বাভাবিক
বরফপাতে লোককথা শুনি
চুম্বক কারখানার লোককথা

সমবেত হতে মিথ লাগে
যেমন আতঙ্ক
শিরদাঁড়া পেঁচিয়ে নামা ভয়
চুম্বক পেতে লাগে একটা কয়েল , আর বিদ্যুৎ
এমন অনেক হারিয়ে যাওয়ার গল্প লেখা আছে বইয়ে
মুদ্রাস্নাতকেরা বোঝে
বাতিল করাত স্তুপের পাশে গজিয়ে ওঠা নতুন চারার মত ক্লান্তি - শুধু এই সংঘর্ষে কী হয় ? তেমন কিছু না
বিস্তার কখনো কখনো আড়াল ছাড়া কিছু না ,
ওরা জানে , মেঘলা বিকালে
শত শত দাঁড়কাক ধরা পড়ে গিয়েছিল দুইটা তুষার ঢাকা দালানের মাঝের আকাশে

18 comments:

  1. I liked it ... khub faaTaafaaTi bhaalo legechhe...

    duTo shabdo...
    1. "aasmaanI" aami jaani bangladeshe aasmaani-i prachalito aakaashI noy, somehow ekhaane aakaashI hole ki better laagte paarto ?
    2. তিনি অনেক ভাল ভাল লোক হারিয়ে যাওয়ার গল্প জানেন (durdaanto line, however, "lok" baad dile aaro ki rahasyamoy hoye uThto ?

    aami jaani naa... tui jaanis,

    ReplyDelete
  2. Sabyada,
    marattok. hya - "lowk" shobdoTaa baad dile oikhane ortho onek choRie poRchhe!

    "akashi" more soothing. shobdoTa nie bhabte hobe. lekhaTa ami ashole likhchhi.. update korbo. "asmaani kitaab" , "asmaani ohi" - oi procolito sense ta anar jonno "asmani" rakhchhi. ami khub agnostic. dhormo - mythology-r bepare amar dharona gulo shohoje prokash korte parina. cheshTa korchhi ekhane.

    by the way "kharap paThok" bolte tumi ki mean koro ami janina, tobe jaai mean kore thako sheiTa ekTa joruri jinish.

    ReplyDelete
  3. khaaraap paaThok maane bolchhi Je satyikaarer medhaa monon o onubhuti niye kabitaa poRaar kathaa... I don't have that... Aryanilda, tor, runar aachhe, Raad-er o that's why you can write critics , beautiful critics... aamaar just ekTaa gut feeling kaaj kore... seTaa jukti medhaa manan chhaaRaa...fole...

    ReplyDelete
  4. kobitar alochonay jukti monon, medha - ei shob byabohar korar cheshTa kore aschhi. kintu idaning mone hoy ei shob die ashole ja bojhate cheyechhi ta bojhate pari na. onno aro kichu tools dorkar - may be sheiTa "kobita" swyong! -- tai idaning khub chup chap thaki.

    ReplyDelete
  5. কাল সারারাত ছিলাম জেগে। অনেক ভুল লিখছি। ঠিক করছি তার অর্ধেক

    ReplyDelete
  6. porchi, bhalo lagche - kichu kotha share korar chilo.. aste aste pore likhchi.

    tomar lekhar e style ta aamar khub bhalo laage seta aami aageo onnyo jaigay bolechi - ei je charpasher ghotona theke kichu jinis niye aasha - sorbopori tader kobita hoye otha eta aamar bhalo laage.

    ReplyDelete
  7. খুবই ভাবানো লেখা অর্ঘ্য। যাকে intriguing বলে। "প্রাবরণ" কি?
    গর্ত ছাড়া সিমেট্রি হয়না কেন?

    আমি আবার জ্যমিতির লোক কিনা, তাই এসব কথা খুব লিটারালি নিই। :-)

    পরে আরো লিখছি।

    ReplyDelete
  8. আর্যনীলদা, ছিলেন
    প্রাবরণ - "overlap" অর্থে। ব্যাস্ত বুলেটিন বোর্ডে নোটিশগুলো যেমন একটা আরেকটাকে আংশিক ঢেকে ফেলে, পালকের মত।

    আমার কাছে এখানে গর্ত একই সাথে literal আবার literal না। মুখমন্ডলের সব জোড়া-গর্তগুলো সিমেট্রিক, তা না হলে আমরা নিতে পারি না। যার মুখের সিমেট্রি পুড়ে নষ্ট তার মুখ খুব সহজেই আতঙ্ক তৈরি করার কাজে লেগে যায় সিনেমায়। "গর্ত" এই লেখায় আর আগের লেখায় আনতে চাচ্ছি আবার আত্মমুখীতার/আত্মকেন্দ্রিকতার সাথে জোড়া করে। একটা টেকনিক ডেভেলাপ করার চেষ্টা।

    I feel, we seem to always try to look for some sort of symmetry in our data input. And our data input process is so convoluted with our sense of self-importance. self-importance একটা গর্ত হিসাবে ভাবতে চাচ্ছি

    ReplyDelete
  9. সুকান্তদা, উন্মুখ থাকলাম। একটু বেরোচ্ছি। ফিরে আসছি।

    ReplyDelete
  10. ভাবাচ্ছে
    ভালো লাগছে ভাবনায় ডুব দিতে।
    প্রাবরণ খুব অপ্রচলিত শব্দ। আবরণ লেখা কি যেত না? কারণ আবরণের জায়গায় প্রাবরণ লিখলে ওভারল্যাপ আলাদা করে বোঝানো গেল কীভাবে? পাঠককে ডিক্সনারি খোলানো কি ঠিক? ঃ)

    ReplyDelete
  11. ঘুম আর ঘুমের অয়নাংশ - খুব সুন্দর ব্যবহার করেছেন। অয়নাংশ শব্দটা রামকিশোরের খুব প্রিয় শব্দ

    ReplyDelete
  12. "প্রাবরণ" শব্দটা মনে ধরে গেলো। ব্যবহার করতে হবে। "অয়নাংশ" মানে কি? "অয়ন" তো পথ। যেমন বুদ্ধের পথ "বৌদ্ধায়ন"। আমাদের চোখ, রুচি, নান্দনিকতা সিমেট্রিকে মানিয়ে নেয়, ঠিক। তাই তার অভাব মানতে কষ্ট হয়। কবিতাটা নিয়ে এখনো ভাবছি। এটা কিন্তু কবিতার একটা গুণ।

    ReplyDelete
  13. রূণাদি , আবরণ আর প্রাবরণ তো এক কথা না....:-)

    আর্যনীলদা,অয়নাংশ - অয়নমন্ডলের, বা সূর্যের পথের, অংশ হিসেবে লেখা হয়েছে। রাশিচক্রের একেকটা ঘরে ওই পথের যে অংশ পড়ছে। জ্যোতির্বিদ্যা নিয়ে বেশি ভাবনা নেই, কিন্তু তার পেছনের humane faculty গুলো নিয়ে ভাবি।

    ReplyDelete
  14. এই সেরেছে - আমি দেখছি ভুল জানতাম অর্ঘ্য। আবরণী বস্ত্র হলে তো ওভারল্যাপ এর ক্ষেত্রে ঠিক ঠাক।

    ReplyDelete
  15. পুনর্পাঠে অনেকটা কাছে আসা গেলো কবিতার। ভাবনা গড়ে তুলতে, ছাড়াতে পারলাম। সত্যিকারের ভিনগামিতার ফলাফল এইরকমই হবে। কবিতার হাড়-মাংশ ছাড়িয়ে হৃদয়ে পৌঁছতে পুনর্পাঠের প্রয়োজন হবে। একে নিশ্চয় পরিবিষয়ী বলা সম্ভব। ভাবনাগুলো মাংশপিন্ডের মতো নয়, নদীর মধ্যে বোল্ডারের মতো নয়, গাঢ় এক সুরুয়ার মতো, তার উপাদান তার রং-তাপ-টেক্সচার-আস্বাদ থেকে বোঝা সম্ভব নয়।

    কয়েকটা বানান বদলাতে হবে - "শেলাই" নয়, "সেলাই" আর "আঁঠা" নয়, "আঠা"।

    ReplyDelete
  16. আর্যনীলদা,
    অনেক দামি একটা কথা বললেন,ওই সুরুয়ার কথাটি। ১১১ পাঠ করতে করতে আমার এমনই মনে হয়েছে, মানে এর কাছাকাছি ভাবনা। আমি ভাবছি এই ভাবনার কবিতায় রেন্ডারিং নিয়ে। সব্যদাও কথা প্রসঙ্গে বলছিলেন একবার। Rendering can make or break a potential circumcontentive.

    বানান ঠিক করলাম। অনেক ধন্যবাদ।

    ReplyDelete