Monday, March 5, 2012

যে সমস্ত ধারণার বশবর্তী হয়ে
চোখ বোজ, দেখ
তারাই অনুসরণ করছে
বরফের ওপর তোমার পায়ের লাল ছোপ
অথচ তাদের চিহ্ন
দেখতে পাওনি

আজ উত্তেজক মুহূর্তের মধ্যে
শক্ত ও বিহ্বল মুহূর্তের মধ্যে
তাদের স্বরূপগুলো যদি বিম্বিত হয়

একজোড়া পায়ের মশমশ
দাঁড়িয়ে পড়ে বালির মধ্যে
বরফের ধারণার মধ্যে

কোন বিশ্বাসকে বেছে নেবে ?

--

এই হল গতির কথা
যার অন্ধত্ব আমাকে চিরকাল অবাক করে
তথ্য থেকে বার করে আনে

আর এই হল স্থিতির কথা
যার দৃশ্যময়তা আমাকে তথ্যের প্রতি
প্রলুব্ধ করে

আর এই হল স্বচ্ছতার কথা
যা গতি ও স্থিতির মাঝখানে
আমার গৌণতা নিয়ে খেলে

--
এই সব স্থিরচিত্র
নিজেকেই করুণার কথা
নিখিলের পরে আরও যে নিখিল
প্রবাহে, মন্থরে
তার ছায়া বারবার
অক্ষরে লাগে
আর ধীর হয়ে আসে কথা ও করুণা

যোগাযোগের জন্যে রাখা যন্ত্রাংশ, ভীতি
সাবলীল ঘেরাটোপগুলো
---
ফলে যা পড়ে থাকে তা এক ভ্রমণ
পার্থক্য থেকে পার্থক্যের মধ্যে

আমাদেরও ভারসাম্যে পায়
কালো ও অনাদি সেই ভারসাম্য

আর অনন্তে কুকুরের ডাক বাজে
প্রতিশ্রুতিহীন প্রস্থানের মত

--
এরপর
অন্দর থেকে ছুটে যাই
আর একটি অন্দর সামনে দাঁড়িয়ে পড়ে
অটুট, অগভীর
আর এক ভয় পেড়ে ফেলে
অস্তিত্বের কথা খুব মনে পড়ে
হাঁটতে শেখার দিনে
এক ভারসাম্য থেকে অন্য
ভারসাম্যে গড়িয়ে যাওয়ার দিনে
--

11 comments:

  1. ফলে যা পড়ে থাকে তা এক ভ্রমণ
    পার্থক্য থেকে পার্থক্যের মধ্যে

    ---

    kichu chinta ashlo - mone holo - ekjon kobi ashole ki ? ... ekjon kobi ki ekTa travel agent na ? - ticket keTe dicche - flight number, terminal number , gate number bole dicche -

    kichu "shuchona chinho" -- die dicche - kintu paThok er "bhromon" ke niontron kora / korte chawa tar kaj hote pare na... emon ki - paTHok je tar sathe sathe bhromon korbe jayga gula tao na... she jeno shudhui ekjon travel agent ...

    ReplyDelete
  2. "এক ভারসাম্য থেকে অন্য
    ভারসাম্যে গড়িয়ে যাওয়ার দিনে"

    "Bharshamyo" -- shobdoTar darun byabohar --

    eikhane ami arekTa shobdo bhabi - "shamonjossho" -

    khub durer na hoyto sense ta - shamonjossho-guli ki kemon bar bar brihottoro roadmap dekhte bole... beshi detail e na jete bole - jeno -

    obossho sheiTa onno chinta - goti/sthiti-r sathe bharshamyo/joRota-i beshi contextual nischoi....

    ReplyDelete
  3. কিছুদিন আগে আমি প্রশ্ন করেছিলাম যে ‘নতুন’ বলে কি সত্যিই কিছু আছে কি বা আমরা কতটা নতুন জিনিস করছি। সব্যদা এই প্রসঙ্গে ‘সম্পর্ক’ বিষয়টা এনেছিল। আমি যেটা বলতে চেয়েছিলাম সেটা সহজে বোঝানো যায় ‘invention’ আর ‘discovery’ এই দুই উদাহরণ টেনে। আমি ভাবছিলাম যে আমাদের ‘invention’ - এর স্কোপ হয়ত থেকে ‘discovery’ -এর থেকে কম। আমি সহজে invent করতে পারব না (অন্তত সাহিত্যের গণ্ডির মধ্যে) বেশী কিছু, কিন্তু আমাদের কাছে ‘discovery’ -এর সুযোগ অফুরন্ত। সব্যদা উল্লিখিত ‘সম্পর্ক’ তার মধ্যেই পড়ে। আমার ক্রমশঃই মনে হচ্ছে যে মানব জীবন আপাত জটিল হয়ে ওঠার ফলে আমাদের কাছে নানা ধরণের সম্পর্কের নানা আবেদন থেকে যাচ্ছে। নানা সম্পর্ক নানা মোড় নিচ্ছে অনেক সময় কেবলমাত্র পর্যবেক্ষণের ভিত্তিতে। ধরা যাক, আমি একটা ট্রেনের নিত্য যাত্রী – এটা ভারতে খুবই স্বাভাবিক যে একটা গোষ্ঠী গড়ে ওঠে সম্পর্ক ভিত্তিক এই নিত্যযাত্রীদের মধ্যে। অনেক সময় আমরা একে আপরের জীবনের অনেক কিছু শেয়ার করে ফেলি সেই গোষ্ঠীর মধ্যে। কিন্তু দেখা গেছে যে কিছু লোকের জীবনের অনেক কিছু জানা হয়ে গেলেও তার নামটা জানা হয় না – বহু বছর ধরে। এখন ভাবতে গেলে কি দেখা যাবে – আমাদের নাম জানা বা না জানার সাথে ‘সম্পর্ক’ কি আলাদা মাত্রা পেয়েছে আমাদের অজান্তেই!

    এই সম্পর্ক শুধুমাত্র জীব ভিত্তিক বা ভাষা ভিত্তিক নয় – এই সম্পর্ক কিন্তু একই সাথে ভাব ভিত্তিক। জীবের সাথে জড়ের, জড়ের সাথে জড়ের, জীবের সাথে জীবের – সম্পর্ক সব ধরণেরি দেখতে চাইছি আমি। আমি যদি সেই ‘সিষ্টেমের’ সাথে সরাসরি যুক্ত না থাকি তা হলেও ‘সাব-সিষ্টেমে’ থেকেও একটা সম্পর্ক রিলেট করতে পারব।

    ReplyDelete
  4. অর্ঘ্য, তোর পাঠ একেকটা নতুন চিন্তার জন্ম দেয়-- ওর থেকেই আবার কবিতা বের হয়ে আসে । থ্যাঙ্কিউ ।

    সুকান্ত, সেই আলোচনার কন্টেক্সট হয়তো তুই ভুলে গেছিস, আমি ভুলিনি । তোর বক্তব্য ছিল, রামায়ন, মহাভারত, বেদ, ঊপনিষদে যা বলা হয়ে গেছে-- তার পর আর নতুন কিছু ভাবার আছে কী-না । আমার বক্তব্য ছিল আছে, না হলে আমাদের জীবনের ক্রমবর্ধমান জটিলতার কোন অর্থই নেই ।

    এখন তুই ইনভেনশান আর ডিসকভারির কথা বলছিস । বাই ইয়োর ওন ইমপ্লিকেশান, বেদ, উপনিষদেও যা ছিল/ আছে --তাও ডিস্কভারি মাত্র । ইনভেনশান নয় ।

    আর ইনভেনশান ! ইজি ! আমার বিশ্বকোষ ইনভেনশান,ফ্যান্টাসি সঙ্খ্যায় আর্যনীলদার নকশাল শব্দের জেনেসিস ইনভেনশান, এইমাত্র আমার "গ্লীহা" বলে একটা শব্দ মনে এল, আমি মনের মধ্যে এই নামে একটা পাখি আবিষ্কার করলাম (কৃতজ্ঞতা, বিনয় মজুমদারের নিড়িহা ও পিড়িহা)-- ইনভেনশান-- তোর জন্য না হলেও আমার জন্য ।

    এই হল কেস ! :-)

    ReplyDelete
  5. সব্যদা, মনে হচ্ছে আমি ঠিক বোঝাতে পারি নি আমি কি বলতে চেয়েছিলাম। আমারই অক্কমতা - আমি কখনই বলতে চাই নি যে নতুন বলে কিছু হয় না। আমি যেটা বলতে চেয়েছিলাম সেটা হল একেবারে মৌলিক ধারণা (পুরানো মেলটায় মনে হয় ঠিক এই শব্দটাই লিখেছিলাম)আমরা খুব বেশী কিছু একটা দেখি নি বিগত ১৫০ বছরে, তাই আমি evolution, relativity এই সবের উদাহরণ দিয়েছিলাম।
    তবে তুমি যা বলছ সেটার সাথে আমি একমত - আমরা নিজেদের মত করে নিই আমাদের ইনভেনশন। তবে এর মধ্যেও একটা সূক্ষ্ম পার্থক্য আছে (এখানে সেটা জরুরী নয়)। যে উদাহরণগুলো তুমি দিয়েছ সেটা কিন্তু Innovation বললে বেটার ফিট হয়। তবে এই সবই শব্দের কচাকচি, ডেফিনেশন নিয়ে খেলা। তাই এর বাইরে বেরিয়ে তুমি সেটা বলতে চাইছ সেটা আমি বুঝতে পারছি, এবং সহমত পোষণ করছি।

    ReplyDelete
  6. @Sabyada, majhe majhe idnaing amar 'poetry-buzz' hocchhe :-)... ki shob jeno - mone hoy ja poRchi shobi direct sense make korche - shob kichu - ( I am sure it's my thick brain messing with my thicker brain).. i keep waiting for those times ....ar tokhon ekTa bhalo kobita poRa khub joruri hoe oThe... karon na hole pordin bisri hang-over hoy... matha dhore thake... :))

    ReplyDelete
  7. @Sukanta / Sabya - apnara aro kichu bolen na - discovery, invention, innovation, evolution - of poetry .. eishob nie...apnader kotha barta kintu darun hocchhe...

    ReplyDelete
  8. I sometime face few personal shortcommings while reading poetry or when mentally getting ready to start reading poetry. These are my personal observations and by no means I can claim that they are universal or should be universal.

    Comming from so called a 'science' background, sometime I wonder how much should I carry those stuffs that I acquired over the years to traning from one domain to another. I have seen few people can do it or defend that it can be done when comming from a very religious background and studying theory of 'evolution'. It doesn't matter to me whether an individual is religious or not, but it bothers me when they use two completely different set of logics to defend something they beleive.

    Can the same be said for the field of poetry or for the matter of fact about literature? Should I completely ignore my expectation which is vastly influenced by my day to day attachment with science while reading poetry? If not, then how much should I carry? My struggle starts there.

    On the surface, there are not conflicts - but in the subsurface level they exists. Lets try to see this through an example that I have readily available -

    I work with two different thermodynamic framework. One is used for so called 'aqueous' environment where water is the predominant component. The another one is called 'mixed solvant electrolyte' which is used to work with system where there is no water (or very low level of water) - for example concentrated sulphuric acid or molten sodium chloride. Now as a scientist I know the limitation of these two systems - I know that each work under certain conditions and the results can be reproducable. Hereby old and modified 'framework' exists with their respective limitations. Then why can not the same be said about the poetry? Why we have to constantly defend about any 'new' things we introduce.

    To me, the problem lies with the fact that the term 'new' can not defined properly and its not measurable. This makes the job of a poet more complex or simple.

    ReplyDelete
  9. Sabya daa, tomaar ei post aagekaar anek lekhaake chhapiye gechhe...shuru theke sheshhtak...puroTaai kabitaa...anekdin par etoTaa bhaalo laaglo aamaar...purono sabyasachi sanyal-er jhalakgulo ekdam fute fute...

    "ek bhaarsaamya theke anya
    bhaarsamye garhiye jaaoaar dine"

    ki daaruN lineduto...

    ReplyDelete
  10. Sukanta,

    aager kathaar uttare... Bishwakosh-er process-Taa innovation chhilo... charactergulo (some of them) invent koraa-- they didn't exist before...

    tor second post-er uttare...personal shortcomings in reading/appreciating a poem--ke aami shortcoming bolobo naa...I would say a subjective viewing...maximum khetre tor aar aamaar pachhander paarthakya aachhe... and probably it comes from the difference in our filters-- which were constructed by our trainings...filtergulo changed hoy over time...

    aar Regarding 'New"-- It's never quantitative, it's qualitative... it's also a subjective concept-- Jaa onek parameter-er opor depend kore -- to put it simply-- If you thought of it, read about it, heard about it, knew about it-- it's not new, if you didn't-- it is...

    aamaar kaachhe jaa notun, taa tor kaachhe naa-o hote paare...

    besh kichhudin aage jacket-2 theke ekTaa post ekhaane diyechhilaam... which necessarily reflects my personal thinkings--niche dilaam--

    Jake Berry says--

    By its very nature art is subjective -- that is what makes it work so well and gives it such long life. We can appreciate cave paintings from 30,000 years ago, each of us in our own way. How many theories have survived that long? […] Even in its ideal environment theory is just a collection of ideas that may or may not be validated. Art, at least for me, works the other way around. Though an artist might make preliminary sketches, and a poet might revise, without the inspiration -- the air one inhales -- that which comes from outside -- the artist is damned to repeat the past, to reproduce what is known. […] Whether the artist or poet accomplishes it or not, he or she should always try to discover something. Perhaps that discovery is old news to someone else, but that doesn't matter. At the very least the work will be charged with the enthusiasm of that moment of discovery.[6]

    In Jeffrey Side's terms:

    A satisfying poem is one that enters your mind and turns the key to your imagination. It enables you to find specific meanings and emotions that only you can recognize because they are filtered through your memory traces. A poem that fails to satisfy does the opposite: it tells you what it is about, the feelings you are to feel and the understanding you are to have. The words and images of a poem should be looked upon as devices that you can use to paraphrase every thought you have had, are having, and will have. The words should be twisted, stretched, moulded and freely associated to mean anything you want them to mean. In this way you become, in effect, a creative talent in your own right-you write the poem as you read it, so to speak.[7]

    ReplyDelete
  11. Nilabja,

    Purono Sabyasachi ki ekhonkaar sabyasachir theke better likhto ? :-)

    Jibon pechhone Jaay naa, maanush hoyto Jete chaay, comfort-er jaaygaa-guloy-- Nature writing, lyric , chhanda eisab aamaar comfort zone chhilo-- HP-giri-teo onek light lekhaa aachhe--chomok, gimmick-er sprihaa... Jibon bodlaachche-- ekhon sheet-kaal chhaaRaa, jaamaa naa gNuje poRi, istiri ki-naa care kori naa, sastaar chappal poRi... nijer janyo boi aar mod (rarely) chhaaRaa kichhu kini naa...chamak-e aamaar proyojon furiyechhe...onek proyojon kome esechhe-- just nijeke jaante chaai...aar kichhu naa... ei abosthaay konodin modd ele hoyto lyric likhbo... kintu sachetan bhaabe likhte gele hoyto ei korbo... jaani naa buRo boyese aabaar ghaaRe rNo gojaabe ki-naa... gojaale gojaabe aar ki....

    tomar paaTh-er janyo kritoggyotaa...bhaalo theko...

    ReplyDelete