Monday, August 15, 2011

Jalrang






4 comments:

  1. নীলাব্জ, অতি চমৎকার কবিতা, মিহি, সুন্দর, অন্তরঙ্গ, গীতিময় - কিন্তু এটা লিরিক কবিতা। তাতে কোনো অসুবিধে নেই অবশ্য। তবে আমার মনে হয় তোমার পক্ষে নিজেকে খানিকটা চ্যালেঞ্জ করতে গেলে - সমস্ত রকমের সুর ও গান, নোট ও স্বরলিপি বাদ দিয়ে ভাবতে থাকো। তারপর লেখা হয়ে গেলে সুর, স্বর ও লয়কে না হয় পোস্ট-প্রোডাকশানে নিয়ে আসা যাবে। অবশ্য যদি তুমি লিরিক থেকে বেরতে চাও, তবেই। "পীত কোলাজে" কিন্তু এতটা লিরিক ছিলো না, যতোটা এখন আসছে। Once again, you don't have to give up on the lyric. ভালো লিরিকের খুব অভাব।

    ReplyDelete
  2. লিরিক। ভালো লিরিক। তবে আমি বলব রঙের ব্যবহার নিয়ে আরেকটু ভাবুন। আপ্লুত ম্যাজেন্টায় বাংলা কবিতা কোনওদিন অক্ষর অর্জন করেনি। কিন্তু পরের লাইনেই চোখের জলরং আমাকে ব্যাহত করল। তবে এযে নতুন লিরিক সম্ভাবনা তাতে সন্দেহ নেই। চালিয়ে যান নীলাব্জ।

    ReplyDelete
  3. sundar kabita...ekhaaneo bibhinno reference aase... gharSha-kalaa (Chirot) theke gaan...hNya Aryanil-da jaa bolechhe taar saathe ekmot...

    "Do-Re-Mi" -- kabitaay ei dharaNer proyog gulo personally aamaar bhaalo laage naa... aami nije esab eRiye cholte chaaibo...

    duTo kobitaatei bhaShaa niye bolte paari... eisamay oneke likhchhen jaader bhaShaar sange khub beshi saadrishya... eTaa niye ki bhaabaa Jaay ?

    lekhaa bhaalo hochche...

    ReplyDelete
  4. শব্দপ্রয়োগ,রঙ,লিরিক এসব নিয়ে আপনারা বললেন, আমার আলাদা করে বিশেষ কিছু বলার নাই। একটাই কথা - কবিতাগুলো সুখপাঠ্য।

    সব্যদা যে সাদৃশ্যের কথা বলছে - তা নিয়ে যদি ভাবতে হয়, আমার মনে হয় ক্রিয়ার ঘটমান বর্তমানগুলো নিয়ে খানিকটা ভাবা যেতে পারে, বিশেষ করে তিন নম্বর ও তার আশেপাশে।

    ভাল থাকুন, ওই শিষ বদল হওয়া শুনতে থাকুন :-]

    ReplyDelete