Thursday, February 10, 2011

Somniloquy

সম্নিলকুই
------------

সিটের উপর
স্টিয়ারিঙ উপচে পড়া ল্যাটিনা , আর শূন্য ফ্ল্যাটে অভাবিত
আমি সিরিয়াস ,
এবং বিসন্ন ,
দরোজা খুলতেই ন্যাংটো ছেলেটিকে দেখে
ল্যাটিনার উপচে পড়া ধ্রুপদ
শূন্য ফ্ল্যাটে আমি তাকে প্যান্ট পরে নিতে বললাম ।

* * *


আমি প্রতিদিন মেলো - মাথার দু’পাশের দূরত্ব মাপি

গোলাপী ফিতা
পরতে পরতে মাখন
আর চাবিকাটা যন্ত্রটি সমস্ত নকল ভুলে যাবে

কন্‌টেক্সট

এই ফ্ল্যাটে আমার যা যা দেখার ছিল

ক্লসেটে একটা সূতা ছেড়া পুতুল পাওয়া গেছে


আমি দেখছি চাবি

চাবির গণিত যে পুতুলে বাইনারি

Somniloquy -

যাবতীয় কবিতার ফিতা মুছে আমার স্মৃতিহীনতা রেকর্ড করেছি সারারাত

আর তাকিয়ে থাকা পুতুল

আমি চায়ে ডুবায়ে শুকনা বিস্কুট খাই

* * *


মাথার দু’পাশ কত দূর ?


আমারও তো গর্ত আছে - গর্তের সুচারু কনভেক্স

গর্ত মানে বৃষ্টি
বাবলা গাছ লতিয়ে ওঠা নতুন তোয়ালে – বাতাস দিয়ে ভরে নাই

এই যন্ত্র যত কপি ভুলে যেতে পারে –

কনটেক্সট্‌ - আমি বাথরুমের কোণা থেকে ন্যাংটো ছেলেটির ফেলে যাওয়া মোজা বার করি


9 comments:

  1. অর্ঘ্য ভালো লাগছে। কিন্তু কোথাও আর অনেক পাওয়ার ইচ্ছে, কোথাও মনে হচ্ছে -- অনেক আনফুলফিল্ড পোটেনশিয়াল । তুই কী আরো একটু ভাববি । আরো ডিটেইল, আরো প্রলম্বিত ?

    ReplyDelete
  2. সব্যদা, you are right on money.
    পোস্ট করবো।

    ReplyDelete
  3. byapaar ki jaanis... when you all write I can write... toder lekhaa aamaar maathaay Je abstraction gulo aane taar theke kichhu beroy... It's imperative for me to read more of your poetry...

    ReplyDelete
  4. And it reciprocates ..when I read your stuff, it shuffles the cards around in my head. But honestly.. i can't contemplate for too long.. i'm too lost, too restless most of the times for that, it's as though I'm determined to keep despising growing up and remain an angry kid with all the complexities and selfcenteredness that allows me to conceive of infinity as taking a piss.

    ReplyDelete
  5. এই কবিতাটা নিয়ে আমি লিখতে চাইছি আজ এক সপ্তাহ। সময় করে ওঠা্ মুশকিল। "নিদ্রাবয়ান" - somniloquy - কবিতা রচনা বা পাঠের সময়কালীন যে আধাজাগরণ বা নিদ্রা, যা আসলে এক প্রকার জাগরণও, সেই সময়কালীন স্পিচ বা বয়ানকে নিয়ে নানা ভাবনা এখানে। কিন্তু সবচেয়ে আকর্ষনীয় লেগেছে "স্মৃতিহীনতা'র দলিল রচনার কথা।
    "চাবির গণিত পুতুলে বাইনারি" কেন? চাবি আর পুতুলে্র সম্পর্কের দ্বিত্বের কারণে? "যন্ত্র"-এর কথা, কনটেক্সটের কথা এসেছে, এসছে গর্তের সুচারু কনভেক্সের কথা - অর্থাৎ কি-হোল? যন্ত্রের নকল করার কথাও এসেছে।

    অনেক ভাবনার জায়গা কবিতায়। এবং অর্ঘ্য সাধারণত যা করে ভাবনাকে সবচেয়ে ছোট ঘরটা দেয়, দিয়ে ঘনতা বাড়ায়। এতে পাঠকের কল্পনার ব্যবহার বাড়ে। সেটা বিরাট পাওনা। তবু বলবো এই কবিতার সমস্ত সম্ভাবনা যেন উদ্ধৃত হলো না।

    "শুকনা বিস্কুট কে চায়ে ডুবানো' আরো প্রয়োজন আমার। এই লাইনে যেন পাঠকের উদ্দেশ্যে একটা ক্লু-ও রয়েছে। ন্যাংটো ছেলেটি আর মোছা ফিতেটির আমার কাছে সম্পর্ক আছে।

    কনটেক্সট ছেড়ে এখানে কিন্তু আর বেরনো যেত। যেত না?

    ReplyDelete
  6. http://poemtalkatkwh.blogspot.com/2011/01/schultz.html
    এই link টা এখানে পোস্ট করলাম। Susan Schultz -এর কবিতা,ওঁর স্মৃতিহীনতায় ভোগা মাকে নিয়ে জার্নালের আকারে লেখা - dementia blog। আসলে ব্লগের আকারে লেখা। সুসান এই বইটা আমাকে পাঠায়। অসাধারণ বললে কম বলা হয়। বইটা নিয়ে এখানে আলোচনা আছে।

    ReplyDelete
  7. I felt Je "sutochhaaRaa putul"-ke "chaabir goNite jaagaanor katha... hoyto somniloquy-r baaire niye aasaa.

    the key is not natural here...putul-Tir nijaswa noy, sutochheRaa putul-e kemon "rag-doll" bhaabi...

    There are shocks...steering-e upche poRa latina theke... nyangTo chheleTi... Jaar boyes-er kono maatraa dewaa nei... ek reading e he is kid aarek reading e he is a grown-up...sambhabata binary...kathaaTaa elaborate korte chaaichhe... ei sab Hnya o naa-er possibility-der... sapno o satyi... nidra o JaagoroN...

    kobita-Ta satyi intriguing however, I still feel, it didn't realize its full potential... kathaa hoyto aarekTu beshi bolaa darkaar..

    ReplyDelete
  8. আর্যনীলদা , বিষয়ান্তর আর প্রসঙ্গান্তরের তফাত ভাবছিলাম। বহুবিষয় ভাবতে পারা যাচ্ছে, কিন্তু, যেন একটা নির্দিষ্ট প্রসঙ্গে বা একটা super-context-এর বোধ মাথায় নিয়ে তার পর ভাবছি নানা বিষয়। বেরোতে পারছিনা এর থেকে, এই দিকটাও তুলে ধরতে চাচ্ছি।

    সব্যদা , হ্যা সেটাই , বেশি ফাঁক থেকে যাচ্ছে। আরও naturalized পর্যায়ে ভাবতে চাই, কথা বলতে চাই -- যা হয়ে উঠছে না এই লেখাটিতে এখন পর্যন্ত। আরও সময় দিতে হবে।

    ReplyDelete
  9. hyaa`n aar ekaTu samay daao. Don't desert the poem, and don't spare it either.

    ReplyDelete