Tuesday, September 20, 2011

ডুয়েল

প্রেক্ষাপটে মিছিল


সম্মিলিত ধ্বনিতরঙ্গ


জীবন


মৃত্যু


কোলাহল


ক্রিয়ারা অসমানতা চাইছে প্রতিক্রিয়ার কাছে



ক্রমশঃ বিচ্ছিন্ন হয়ে পড়ছি



বিষণ্ণ এন্ড্রোমিডা প্রমিত প্রক্ষেপে নিজেকে সামিল করে অনায়াসে বিচ্ছিন্ন করে ফেলে মানুষী সত্তার প্রতিকৃতি



স্বয়ং হাত পা মেলে


প্রতিষ্ঠিত হয় স্বতন্ত্র মাত্রাবোধে



ওই দেখো পথ আছে কিন্তু হাঁটে না প্রত্যেকটা পথ নিজেকে ভাঙে ঠিক যেখানে এসে একটা স্থিতি খুঁজছিলাম



টুকরোরা উড়ে যায় হাওয়ায়


যেকোনো টুকরো বেছে হাওয়ামহলে জেগে ওঠে হাঁটাপথ


জানো, কংক্রিট কোনো দরিয়া গড়েনি কোনোদিন



প্রত্যেকটা মোড়ে সারি সারি মন্ত্রসম্ভাবনা। জল সার মাটি কুপোনো কর্ষণযোগ্যতা



ডুয়েলের আহ্বানে ক্লান্ত লাগে আজকাল



তোমার মতামতের অবস্থান কোথায়? কোন বিন্দুতে স্থির হয়ে আছো হে?



আমি


সূচনায়


পরবর্তী অধ্যায়


সূচনা কোনো ইতিবৃত্ত নয়


পরম্পরা রেখে রেখে নিজেকে বিন্যস্ত করার ঝোঁক



স্নায়ুতন্ত্রের জালে জড়িয়ে যাচ্ছে


প্রেম


আয়না


চাঁদ


ত্রিনয়নী বিভ্রম



উদাসীন জলাবর্তের সূক্ষ্ম তন্তুরা জট পাকিয়ে আবসার্ডিটির চেহারায়



পূর্বনির্ধারিত জলতল সরে গেলে


জেগে ওঠে সমবাহু ত্রিভুজের কৌণিক অবস্থান


প্রতিটা বাহুর মান ধরে রাখে


প্রত্যেকটা কোণের অভিমান



কৌণিক মাপ আর মাপের অভাব নিয়ে তুমি প্রশ্ন তুলতেই পারো। চাঁদের ছায়া যদি ঢেকে ফেলে আস্ত চাঁদের মুখ আমি ফিরে যাবো না ইতিহাসে



পূর্বকথন হেঁটে যাবে নির্মোহে


লক্ষ্যহীন জ্যোতির্বলয়


হয়ত কোনো একদিন


খুঁজে নেবে নিজেকে


1 comment:

  1. "অনিশ্চয়তার" যে ভৌত ব্যাখ্যা বিজ্ঞানীরা দিয়ে থাকেন,তাই নিয়ে যেন এই লেখাটি। তবে কিছুকিছু ব্যাতিক্রমের মধ্য দিয়ে বিজ্ঞান ফেলে কবিতার দিকে সরে আসছে - যা মনে হলো -- ওই ডুয়েল যেন বিভিন্ন সম্ভাবনার ডুয়েল না,পথ যে নানা দিকে ব্রাঞ্চ আউট করছে ,"মোড়" তৈরি করছে , সম্ভাবনার "উর্বরতা" যেখানে স্বতপ্রবৃত,সেসবের উল্লেখ থাকলেও,এই ডুয়ালিটি আমার মনে হয় অন্য জায়গায় - নিশ্চয়তার প্রতি মানবিক পক্ষপাতপ্রবণতা এবং তথাপি অনিশ্চয়তার প্রতি সজ্ঞা -এই দুইয়ের ভিতর টানাপোড়েন নির্দেশ করছে যেন এটি।

    কিছুকিছু জায়গায় স্পষ্টটা ভাল লাগলো - যেমন -
    "স্নায়ুতন্ত্রে জালে জড়িয়ে যাচ্ছে
    প্রেম
    আয়না
    চাঁদ
    ত্রিনয়নী বিভ্রম"

    যেহেতু শব্দগুলো আলাদা আলাদা করে এসেছে - তারা যেন বলতে চাইছে যে - আসলে এগুলোর অস্তিত্ত্ব শুধুই স্নায়বিক। "বাণীর বেদনায়" এদের খামাখাই ক্লান্ত করে তুলি আমরা।

    "এবসার্ডিটি" / "সমবাহু ত্রিভুজ" / বা শেষের দিকের কনক্লুসিভ টোন -এগুলা কি উহ্য রাখা যেত? জানিনা । হয়তো আমি এদের গুরুত্ব টের পাচ্ছি না।

    ---------
    শুভকামনা সহ, অর্ঘ্য

    ReplyDelete