Thursday, February 23, 2012

derrida on deconstruction

sabya-r saampratik kabitaa niye aamaader aalochanaar pariprexite o Sanchita-r prashner uttare aamaar mane halo, ei videoTaa sakaler janya share karaa Jay. sabaai dekhuk. ki mane hay se niye aalochanaa karaa Jaay ekhaane...

7 comments:

  1. দেরিদার কথা প্রথম পড়ি সন্দীপন চাটুজ্জের কলমে-- টিপিক্যাল কলকাত্তাইয়া স্নবিশ নাক-উঁচু রসিকতায় সন্দীপন বলেছিলেন-- কলকাতায় যে দাদা সব থেকে দেরীতে এসেছেন তিনিই দেরিদা । বাংলা সাহিত্যের মননের অভাব এই কারণেই -- আমাদের নিজেদের মধ্যেই তীব্র অনীহা লুকিয়ে আছে -- নিজেদের ব্যক্তিসত্তার মধ্যেকার বিরোধাভাসকে চিনে নেবার, তাকে নিয়ে কাজ করার । রোমান্টিকতা, অভিনব চিত্রকল্প (এও রোমান্টিক কন্সেপ্ট), স্মার্ত উচ্চারণ (কায়দা/কেতা)র গ্রহণযোগ্যতা পাঠকের কাছে বেশী-- এটা জেনে আর বাইরে বেরোনোর শ্রম কেউ করেন নি (মুষ্ঠিমেয় ছাড়া)। সন্দীপনও না ।
    আর যারা আকাদেমিক লেভেলে কাজ করেছেন-- তারা লেখেন নি ।

    ডিকন্সট্রাকশান প্রতিটি কন্সট্রাকশান-এর মধ্যেই বিদ্যমান -- এটাআ বোঝার জন্য আজকের সময় হয়তো সবচেয়ে গুরুত্ব রাখে । অথচ আমরা কী খুঁজছি ! প্রেম-এর সাথে এ।টি।এম এর অন্ত্যমিল (শুভ্র ধন্যবাদ)-- যেন এটাই আমাদের সবচেয়ে বড় অ্যাচিভমেন্ট !

    ReplyDelete
  2. আমার এক বন্ধুর সাথে কথা প্রসঙ্গে সেইদিন ধর্ম নিয়ে আলাপ হচ্ছিল। কীভাবে উটের কুঁজের উপর ভারবহনের কাঠামোটা আবিষ্কার হবার ফলে ঘুরপথ বাদ দিয়ে আরব মরুভূমির মধ্যদিয়ে সরাসরি ভারত, মিশর ইত্যাদি দেশ থেকে দামাস্কাস, কন্সটান্টিনোপল ইত্যাদি জায়গায় মাল বহনের ব্যাবসা রমরমা হয়ে উঠলো, কীভাবে বেদুইনরা অবশেষে একটা "কাজ" পেলো, কীভাবে পথমধ্যে জমজম কূপের শহর মক্কা একটা গুরূত্তপূর্ণ জংশনে পরিনত হলো কাফেলাগুলির, যেই কূপ নিয়ন্ত্রন করতো কুরাঈশরা, কীভাবে কুরাঈশরা বিরাট ধনী হয়ে উঠল, আবার রমরমা অবস্থা ক্রমশ পড়েও যেতে থাকলো -- কীভাবে মুহম্মদ সিরিয়া, কন্সটান্টিনোপল ইত্যাদি জায়গায় "কিতাবের মানুষ"দের সাথে চিন্তাবিনিময় করলেন --- ইত্যাদি ইত্যাদি নানা কথা। এইসব কথা বলতে বলতে দেরিদার সেই লোগোসেন্ট্রিক টেক্সটকে "ডি- কন্সট্রাক্ট" করার তত্ত্বই মনে পড়ছিল :-]

    ডি-কন্সট্রাকশন প্রতিটা কন্সট্রাকশনের মধ্যেই বিদ্যমান -- অবশ্যই - ইন ফ্যাক্ট - by the very definition of 'construction' this must hold.

    সমস্যাটা হয় যখন ডি-কন্সট্রাকশন কে ডেস্ট্রাকশন এর সাথে গুলিয়ে ফেলা হয় হয়তো। পরিবিষয়ী কবিতা, আমার মতে এই গুলিয়ে ফেলা থেকে সরে আছে।

    পরিবিষয় - যেমন - সরল প্রতিশব্দে- "বহু-বিষয়" - অর্থাৎ , কথাটার ভিতর - আমি একটা জাম্প লুকানো দেখি আর কী - যেটা লেখক পাঠককে বুঝতে হবে।

    "বহু-বিষয়" কথাটা বিষয়কে স্বীকার করে না, আবার অস্বীকারো করে না। আমার মতে শুধু এইটাই বলে যে কোনো একটা বিষয়ের(যদি এইভাবে বলা যায়) পক্ষে শুধু নিজের ভিতর স্বাধীন সত্তা নিয়ে দাঁরিয়ে থাকা অসম্ভব, বিষয় মাত্রই বহুবিষয় (দেরিদার 'চিহ্ন' যেমন?) ... একই ভাবে বলা যায় হয়তো , যে , কবিতা মাত্রই বহুকবিতা -- এবং কবিতার নিজেকে আইডিয়ালিস্টিক বা ইম্পিরিয়ালিস্টিক কোনো কিছুই করে তোলার কিছু নাই ... বরং একটা কবিতা যত বেশি আরো আরো কবিতার ভিতর যাওয়া আসা করতে পারছে , ততই তার বদলের সম্ভাবনা বাড়ে যেন ...

    যাই হোক -- এইসব কথা সবাই জানেন... নতুন কিছু না । তার পরেও শুক্রবারের আবহাওয়ায় বাচালতা বাড়ে বিধায় ...
    ভাল থাকুন সবাই।

    ReplyDelete
  3. Arghya,tattbakatha amar aasena,nikhad bhalolaga jaaniye gelaam,sikkhito holam."Aapnake ei jana amar furabe na".

    ReplyDelete
  4. এত সোজা করে বলতে পারিস ! ভাবা যায় না !

    ReplyDelete
  5. অর্ঘ্য, গ্রেট পোস্ট। মাঝে মাঝে আমাদের শ্বেতপত্রে বলা কথা/প্রস্তাবগুলো নিয়ে পুনঃ-আলোচনা করা জরুরী। পুনর্পাঠ জরুরী। জ্যাকেটের প্রুফ দেখতে বসে দু বছর আগেকার আমাদের যৌথ লেখাগুলো পড়ছি আর দেখতে পাচ্ছি যে আমরা কতোটা খাদের গভীরে নেমেছিলাম। অভ্র-তামা এসব কেউ কোনোদিন খুঁজে পায়না। (প্র-উৎপল কুমার বসু) কিন্তু খোঁজে। গভীরে নামে। সেটাই আমরা করেছি। যে রূপ ইতিমধ্যেই ছিলো তার রূপক খুঁজেছি। অর্থাৎ নিজেদের লেখার তাত্ত্বিক নেপথ্য। কবিকৃতি।

    Of Grammatology বইটা আমাদের প্রত্যেকেরি একবার পড়া উচিত। লাভ হোক বা নয়া হোক। আমার দেরিদার অনেক কথাই আলগাভাবে গীতায় কৃষ্ণার্জুনের সংলাপের মতো মনে হয়েছে। সে লেখা ভীষণ কঠিন লাগে। আজো। ঠিক বুঝি - বলতে পারবো না। মানি রাও নামে আমাদের সমবয়সী এক ভারতীয় কবি ইংরেজিতে অনুবাদ করেছেন। দারুণ!

    ReplyDelete
  6. সব্যদা, তোমরা এসেছিলে আমার লক্ষ্য করতে করতে অনেক দেরি হয়ে গেছে।

    Sakidi -
    ki je bolen ... There is a book by Karen Armstrong - "A History of God" -- ওখানে অনেক মজার মজার তথ্য আছে এমন।

    আর্যনীলদা, বইটার নাম শুনেছি। পড়ে দেখা দরকার বোধ করেছি। কিন্তু জোগার করা হয়নি। আপনি বলাতে আরো আগ্রহ জাগছে।



    হ্যা -

    দেরিদা প্রসঙ্গেঃ অক্সফোর্ড এমনেস্টির এই কথোপকথনটা কি আপনারা দেখেছেন? --

    http://www.youtube.com/watch?v=RPIePT_aUa8&feature=related

    -- আমি দারুন উপভোগ করেছিলাম। দেরিদার রসবোধও কিন্তু মারাত্মক একিউট

    ReplyDelete
  7. সত্যি অর্ঘ্য, এত সহজে কীকরে বলো তুমি!

    ReplyDelete