(বেশ কিছুদিন লিখি না-- হাতে মর্চে, ভাবনার জন্য সময়ও পাচ্ছি না -- তবু লিখতে ইচ্ছে করল -- আর্যনীলদা পারী থেকে ঘুরে এল -- আমার কাছে এই এক শহর -- একমাত্র শহর যেখানে আমরা দুজনেই ঘুরেছি ট্যুরিস্ট হিসেবে । আমি বউ বাচ্চা সমেত, আর্যনীলদা স্বাধীনতা সমেত)
দৃশ্য ভাবায় না
যেখানে ভাব ছিল না
সেখানে দাঁড়ালাম দেখলাম
দৃশ্য একটা স্টীয়ারিং মাত্র
ফলে সব এলোমেলো লাগে
দেখি
বার্তা ঘাড় থেকে ঝেড়ে হেঁটে যাচ্ছে কথা
১০ বছর আগেকার পারীকে
ভাবতে ভাবতে আর্যনীলকে জিগ্যেস করি
নোতরদামের ঝোপের চড়াইগুলো কী এখনো
উড়ছে
জর্জ ক্লুনির মত দেখতে গৃহহীন
কী এখনো তাদের খাইয়ে দেয়
আইফেল টাওয়ারের পূবদিকের বাড়িগুলোর
বারান্দায় ঝুলন্ত টব থেকে লতা
আর দ্বিতীয় মহাযুদ্ধের সময়কার
জলীয় ওয়াইনে দারচিনি দিয়ে ফুটিয়ে নেবার অভ্যাস
পারীতে তখন বেশ গরম ছিল
সীজনেও
চলাচল বেশী ছিল
সময় যেভাবে সময়কে অতিক্রম করে
অবস্থান যে ভাবে নিরুপায়
ঘাড় গুঁজে থাকে
সেভাবে কাফে ভরে ছিল ক্যানাপে
মমার্তের ক্যারুসেল বন্ধ ছিল
ক্যামেরুণী ছোকরারা সুতোর তাবিজ বাঁধছিল
ভার্সাইয়ের ট্রেনে কাক ভিড় করেছিল
আমাদের চলাচল পাক্কা ট্যুরিস্টের মত ছিল
নীল মোরামের ওপর ঘুড়ির মুখোশ পড়ে ছিল
ঘুড়ি উড়ছিল
পায়রাদের সাথে পাল্লা দিয়ে
ছোটা ইমামবাড়ার উল্টোদিকের
সূর্যাস্তকে ডিসটর্ট করে
ঘুড়িটি সত্য
আমি সত্যের কাছে দাঁড়িয়ে ভাবছিলাম
উড়ে যাওয়া—শুধু এক জরুরী অবস্থা
সাতাত্তুরে মানুষেরা জানে
ব্যবস্থা ছাড়া কোন অবস্থাই
সত্য নয়
সময়, অবস্থান
ঘুড়ি
কথা
দৃশ্য একটা স্টীয়ারিং মাত্র - এইটা ভাবছি। অর্ঘ্যর দৃশ্য কবিতার কথা মনে হচ্ছে, ও যেমন সরাসরি দৃশ্যকে তুলে দেয়। স্মৃতিঘর থেকে তুলে এনে দৃশ্য সাজানো হচ্ছে এখানে, বোনার টানগুলো স্পষ্ট। আর একটু আবঝা হলেও ক্ষতি ছিল না।
ReplyDeleteশেষে এসে
"ব্যবস্থা ছাড়া কোন অবস্থাই
সত্য নয়
সময়, অবস্থান
ঘুড়ি
কথা"
খাঁটি সত্যটা এমন করে তুলে আনলেন যে চমক লাগল। এবং আবার করে হরিপদ মনে পড়ে গেল
এইসব মস্কো-রাও মাঞ্জা দিচ্ছে ঘুড়ির সুতোয় - সো...চালিয়ে যান
aamaar janmasaal 77. orthaat aami aajanma "saataatture" sabya daa. jaai hok, haater marche kintu uThe gelo paris-er jaadu chemical-e. ebaar niyamita post chaai.
ReplyDelete"neel moraamer opor ghurir mukhosh pore chhilo"---aahaa..
--- Nilabja
খুব চমৎকার কবিতা। পাক্কা ট্যুরিস্টের কবিতা কোনো রকম ন্যাকামি না করেই নতুনত্বে চমকে দিয়েছে। "ক্যানাপে" জিনিসটা কি ? আরো যেটা ভালো লেগেছে সেটা হলো ওই আলোক সরকারী অনস্তিত্বের ওপর জোর। বেড়ানোর রোমান্টিকতা কে নষ্ট করা, বন্ধ থাকা ক্যারাউসেলের কথা বলা - এইসব। শেষ ৫ লাইন যে সত্যান্বেষণ করে তার কাছে ব্যোমকেশ বক্সী দু-হাত তুলে হেরে যান।
ReplyDeleteকেবল একটা বদল করতেই হবে। ক্লুনিকে কবিতার সীট থেকে তুলে দিতে হবে। ক্লুনি ভাই আমাদের লোকাল ছেলে, সিনসিন্যাটির লোক। এই বনেদী পারীর গ্লোবাল কবিতায় লোকাল ট্রেনের ছোকরা চলবেনা। ওই সীট আলাঁ দেলন কি বেলমোন্দো কি ত্রাঁত্যাঙাকে দিতে হবে।
সিরিজ চলুক। সুকান্তকেও আহ্বান করি। বই হোক - পারীতে লেখা কবিতা।
"bai?" "paris-e lekhaa kabitaa?"...aamaar janya ekTaa seat raakhben keu? ei rabaahuta nilabja chakrabarti jaante chaay kolkata-paris return fare o 7 diner thaakaa khaaoaar kharach... :-)
ReplyDelete--- Nilabja
besh clooney baad ! :-)
ReplyDelete