Wednesday, November 17, 2010

বিলিয়ার্ড




বিলিয়ার্ড

কালো বলটি গড়িয়ে
সাদা হতেই
তাক করা নীলে
ভোর হল আরেকটি ব্রেক ।

চোখ টিপে ঝুঁকে আসা ব্রেসিয়ার থেকে
‘ব্যাক্‌ স্পিন কতটা জরুরী?’ - এই ভাবনার দুই প্রান্ত
এক, সিগারেট নিভিয়ে উঠে গেলো সবুজ গোল হাসি -
আর তার চোয়ালের
পর্যায় ও ক্রম ছ
ল্‌
কে সিঁড়ি , বা ভেজা ও স্বাভাবিক ভাবে ঝাপসা
একটি অসীম রাশিমালার দুই প্রান্তে খুলতে থাকা মিলিত ইতিহাস
অদরকারী ভেবে নেয়ার আগে
আবার সবগুলো বল একত্রে সাজিয়ে সন্ধ্যা রটালো

জোর দেয়া হলো স্বাভাবিকে

একটি বাতি ,
ইতিমধ্যে উড়তে শেখা প্রতিটি চেনা প্রজাপতির ছায়া, পর্যায় ও ক্রম
বিভিন্ন আয়নায় টাঙিয়ে দিতে থাকে।

আয়নাগুলো কখনো ভরাট হয়ে ওঠে না

বরং এক আয়নায় অন্য আয়নার প্রতিবিম্বগুলো, তাদের প্রত্যেকের নিজস্ব প্রজাপতি নিয়ে
একটি ব্রেসিয়ার ক্রমাগত শূন্য করে তোলে

বাতি ফিরিয়ে পরবর্তী গোল হাসিটি । স্বাভাবিক । এবার সবুজ । এরকম

স্বাভাবিক

মেয়েটি বল হাতে নিয়ে হাসছে

11 comments:

  1. kabitaa sundar. kintu er madhye paribishhayee-r charitra nei. naanaa episteme er madhye kabitaa Jete paareni.

    uttaraadhunik kabitaa niye ekaTaa samasyaa hayechhe, historic paradox. aamaader deshagulite. seTaa halo bahu adhibaastab kabitaake uttaadhunik bale chaaliye deoaa hayechhe.

    aapaata asampRita chhabi, dRishya, bastu ke ekaTi bhaabanaar madhye mishiye dite paaraa kintu paribishhayee nay. paribishhayee bahu bishhay o gyaanadhaakhaar madhye Jaabaar cheshhTaa karabe, kichhuTaa discursively, aabaar mUl theme-e fireo aasate paare.

    poly-epistemological naa hale lekhaa ek samay cliche-r madhye theke berote paarabenaa, baa "bhaalo" kabitaa haye theke Jaabe, prakRita "natun" kabitaa hate paarabenaa.

    ReplyDelete
  2. Aryanil da ,

    apnar kobitaTike shudhu "aapaata asampRita chhabi, dRishya, bastu ke ekaTi bhaabanaar madhye mishiye " dewa-r attempt bole mone hoechhe jante pere interesting lagchhe. karon amar kache porishkaar bhabei ekdomi sherokom lage ni.

    This is where our respective perceptions regarding poribishoyee contradict. eiTa khub shabhaabik, karon, poribishoyee “shikhe” newar moto kono formula naa, borong “perceive” kore newar bepar. Ebong amader perception er modhye tofaat kichu theke jaay.

    Amader ei tofaat er bepare khub beshi defensive howaro kichu nei. Taar poreo , jehetu apni , poribishoyee-r bepare apnar nijossho perception byabohaar kore bollen je – ei kobitar bhitor “poribishoyee-r choritro nei” – tai ami bhablaam , ami amar perception gulo byabohar kore kichu boli na keno ? ete hoyto ekTa dorkaari alochonar shutropaato hote pare. onyoraao jog dite pare ebong aakhere amari labh hote pare.

    ReplyDelete
  3. This comment has been removed by the author.

    ReplyDelete
  4. apanr “description” taai byabohar kori

    bola holo je : "paribishhayee bahu bishhay o gyaanadhaakhaar madhye Jaabaar cheshhTaa karabe, kichhuTaa discursively, aabaar mUl theme-e fireo aasate paare. "

    ei kotha gulo kintu ei kobitaaTir sathe interoperate korchhe bole amar mone hoy !

    "mul theme" holo , clearly , the game of pocket billiard, in north America, aka "pool". The table , along with the balls can be thought of as a closed system where you have a host of multicolor balls rolling , colliding with each other , and thus generating motions in various directions and velocity.

    "bhor" ebong "shondhya" -- ityaadi ekTa jekono solar system-e nana entity-r arrangement + motion ke ingit korchhe.

    Again, in pool, at the start of a game, we have a striker with a Cue stick -- working as the first cause. If I mock the very notion of the "first mover" or "god" , I would simply replace it with a slimy bra. But then again , how important or necessary is this "back spin" ? [ as you might know, back spin is a trivial technique in the game of pool where you hit the cue ball in such a way that it strikes the target forward and rolls backward itself] -- So, I am trying to space out into another thought right here.

    Reading further, I am trying to summarize many elements of objective reality into the notion of an infinite number series. A simple one :

    .....-3,-2,-1,0,1,2,3,4....

    We can keep adding 1 to the right , and subtracting 1 to the left forever as long as we want to, it never finishes. Just like what we refer to as history.

    Now, Physics is telling us that, like our future, by using our present, we should be able to influence and change our past as well -- Isn’t that A disturbing nightmare for people who are knee deep in the concept of "karma" ! They will simply consider the idea - "adorkaari". All the reasons in the backdrop of their minds that’d enable and almost compel them to rejecting the idea -- are learned, i.e., they are from this very mundane world that changes color with every iteration of dawn and dusk.

    We are taught to accept and readily condition ourselves to the notion of "shondhya" so easily, also because of the same phenomenon.

    Now , a "chena projaapoti" is important here. It tends to an epistemological unit that we “learn”. Clearly, “ayna” will be interpreted as the system that makes us “learners” . Each one of us has an “ayna”, .. with many different “chena projaapoti” continuously reflecting on them..

    However though :“Ayna gulo kokhono bhoraat hoe oThe na” …

    * * *

    Besides, We not only fill our own mirrors, we also try to reflect and project our “chena projaapoti” on the mirrors of others, don’t we ? In form of so called “sharing” , “knowledge transfers” … etc etc … fortunately and unfortunately, the “brassiere” becomes more and more empty in the process. ....

    etc etc ..

    Anyway , what I am trying to explain is, how I have tried to go into multiple “bishoy”[another hazy term] in this poem using the game of pool as a source structure. According to what I perceive of as poribishoyee, this should be close to a poribishoyee kobita. And in no way, I am trying to say that my perception of poribishoyee will have to be the perception of everyone else.

    ReplyDelete
  5. অর্ঘ্য, তোমার পোস্ট পড়ে পরিষ্কার বোঝা যাচ্ছে যে কবিতার পেছনের ভাবনাটির চরিত্র সম্পূর্ণই পরিবিষয়ী। সেখানে একাধিক জ্ঞানশাখা থেকে নেওয়া নানা ভাবনা আছে। সর্বোপরি কবিতা মোটামুটিভাবে একটা ধারা বজায় রাখতে পেরেছে আবার সে নানা দিকে সরেও গেছে ভিন-ভাবনা, ভিন-অনুপ্রেরকের খোঁজে। কিন্তু কেবলমাত্র কবিতা পড়ে কিন্তু এই চিন্তার ব্যাপ্তি ধরা যাচ্ছে না। কেন সেটা ভাবতে হবে?

    কবিতা পড়ে কিন্তু অনেক সময়েই সুররিয়ালিস্ট বা অধিবাস্তব মনে হচ্ছে কেননা আপাত অসম্পৃক্ত কিছু ইমেজের মধ্যে একটা সম্পর্ক গড়ে তোলার চেষ্টা হচ্ছে। কবিতার রচনাপদ্ধতি, কবিতার ভাষা ও লিপির চরিত্রের জন্যই এমন হচ্ছে। “নবলিপি”র ব্যবহার এখানে নেই। সেটা কেন নেই এই নিয়ে ভাবা দরকার। পরিবিষয়ী কবিতা পাঠককে বহু সূত্র দেবে; এই সূত্রগুলো না দিলে পাঠক হারিয়ে যাবেন। তাছাড়া আমরা শ্বেতপত্রে বলেছি [রাদ-এর লেখা নবলিপি অংশে] যে বহু বিচিত্র ধরণের লিপির মিশ্রণে গড়ে উঠবে পরিবিষয়ী কবিতা। এই ধরণের প্রচেষ্টা, যেখানে পদার্থবিদ্যা ছাড়াও অন্যান্য বিষয়ভাবনা এসেছে, সেখানে আমার মতে, সহলিপির প্রয়োজন। সেটা কিভাবে আনা যায় এটা নিয়ে একটু ভাব। কবিতাটার পুনর্লিখন সম্ভব।

    শেষে বলি, এতদিন আমরা লিখেছি কোনো আন্দোলন ছাড়াই। যে যার নিজের মতো করে, কিন্তু এই সমস্ত লেখার মধ্যে একটা চারিত্রিক সাযুজ্য ছিলো, তার ফলেই পরিবিষয়ী কবিতা আন্দোলন। “পরিবিষয়ী কবিতা”র মূল ভাবনাটি দাঁড়িয়ে যাবার পর কিন্তু সেটা আমাদের যৌথধর্মে পরিণত হয়েছে। এবং আমার মনে হয়, আন্দোলনের গোড়ার দিকে এই যৌথধর্মের প্রতি কিছুটা বিশ্বস্ত থাকা প্রয়োজন। সেটা ‘নবলিপি’র ব্যবহারের মাধ্যমে খুব সহজভাবে সম্ভব। মমেন্টাম এসে যাবার পর, প্রত্যেকেই তাদের নিজেদের স্বাভাবিক আকর্ষকগুলোর দিকে হেলে যাবে।

    যেকোনো আন্দোলনের প্রথমদিকের লেখার মধ্যে একটা খর্বুটে চরিত্র থাকে। মসৃণতা আসে পরে। সেই খর্বুটে চরিত্র খোঁজার সময় এটা। বোঝাতে পারছি ?

    আর্যনীল

    ReplyDelete
  6. Aryanil da ,

    Hya bojha jacchhe "bhasha o lipi-r choritro" ekTa boRo karon - jejonno bhabna gulo tule ana jacchhe na. ami fNak pelei chinta korchhi.

    ami byakhya korar por bhabna gulo clear howa ar kobitar bhetore clear kore dite para -- shompurno alada duiTa byapaar. ami hoyto bhabchhi notun kore , kintu likhchhi purono kayday. emonTaa hotei pare.. jehetu bhabnaTa matha bhore achhe - lipir dike kheaal thaakchhe na... othoba , pokkhopathin paaThok-er drishTite kobitaTi poRte parchhi na.

    jaai hok , ami nobolipi section ta abar poRbo - I hope it'd spark something creative in me :-)

    Your feedback is much appreciated.

    ReplyDelete
  7. paaThakake clear kare dite habe sab, emana balabo naa. kintu "clue" dite habe eman balabo. dekhabe subhro-r majnu-ki-tilaa. sekhaane aamaar mane hay Je kabitaar gorhaate oi information Taake oirakam chaa`nchaa-chholaa bhaabe deoaa Thik naa.

    clue, tatthya, anecdotal writing - esab aasabe, kintu chaa`nchaa-chholaa bhaabe dile kabitaa kaabyaguN haaraabe. rannaar madhye goTaa goTaa almonds felaa bhaalo, naaki toasted almonds bhe`Me garnish karaa, baa almond paste kare jholer saathe mishiye deoaa bhaalo?

    ReplyDelete
  8. It really depends on what you want to eat right ? :-) And from the cook's perspective, whether or not he knows how to use the tool to make the paste.

    hmm....

    "clear" kora mane , amio oi clue dewar kothai bolte cheyechhi ar ki. Kobitar bhitor ek dhoroner "akorshoni khomota" toiri korte chacchhi - je akorshon paThok-ke kobitaTa poRaabe ekagro bhabe ...

    mane, paThok-er ekagrotaa toiri korar kothaa bhabchi.. karon ekagrota na thakle clue dileo to paThok clue khuje pabe na, tai na ?

    * * *

    amar bhitor tendency-Ta holo khub object-oriented bhabe "subjective" kichur dike aganor cheshTa. "bhabna" keo ami uposthaapon korte chai indirectly -- objects die, tader bhitorkar interaction die.. shoraashori bhabna-boyan die na... ami ashole cheshTa korchhi - ei tendency ta bojaay rekhe kibhabe agano jay.

    ReplyDelete
  9. OO, c++ er ekaTaa slogan-i to halo, "relegation of the unnecessary/ amplification of the essential" taai naa. kintu paribishhayee-r xetre Jadio oi ekai niyam khaaTate paare kichhuTaa, we need to remember that "unnecessary" is often the "essential", phale byaapaaraTaa ekhaanei kichhuTaa Jaake bale ghe`nTe gelo, taai naa?

    ReplyDelete
  10. Thik. kobirar khetre OO thik ei jaygay alada hoy jay s.eng theke, emon ki meta-physics thekeo. ei je object er attribute dewa (class variables) ebong action define kora (class methods/functions) - ei concept gulo to shei aadi dorshon. poribishoyee-te object orientation kemon hobe - OOP die chinta korle jeta peyechhi ta holo - it may define only "intefaces" -- classes with many method declarations -- but with no "implementations" or "body" -- so explaining what the objects may act like -- but details of the hows may not be defined just yet.

    Tobe ager post-e ami OO-r kotha bolchilam thik IT-r drishTikoon theke na , ami lekhar shomoy manush, ba ek kothay praani theke nirjib bostu dekha jay beshi byabohar kori. Ebong sheikhan theke subjectivity-r dike jawar cheshTaa kori.

    Talking about IT, I am fascinated by wikipedia.org. ki odbhut ekTa project. Shara prithibir 400 million manush constantly knowledge share korchhe, It's the biggest collective intelligence warehouse right now.

    Amra jokhon poribishoyee te ek bishoy theke bohu bishoye choRie poRar kotha bolchhi – tokhon mone ashe HTML hyperlink er kotha. Wikipedia-r ek page theke koto page e chole jawa jacchhe – ek bishoy theke related bohu bishoye .. abar “back” button ready ache.. fireo asha jacchhe.

    Ke jaane – ek shomoy hoyto kobita lekha hobe HTML die.. kobitar bhitor ekta shobdo ba ekTa pongtite “click” korle chole jawa jabe notun ekTa space e ekTa shakha kobitaay.. apni ki emon kichu bolchhilen na ek shomoy ? … idea-Ta shundor…. Tobe tokhon “print media”-r ki hobe tai bhabi. The older generation will simply reject it :-).. which is amotivation right there.

    ReplyDelete
  11. arghya, html er format o concept byaabahaar kare aami 2002-2004 naagaad besh kichhu kabitaa likhi. oi syntax diyeo. kintu sesab loke bujhabenaa mane kare hay lekhaa chhaapate di ni...aar nayato syntax ityaadi erase kare, simplify kare kichhu kabitaa hawamorager man baite diyechhilaam. aaj mane hay chhaapalei hata.

    chhapate naa debaar ekaTaa barha kaaraN aamaader press. taaraa bojhei naa lekhak kibhaabe ki chaaichhen.

    ReplyDelete