Friday, August 23, 2013

সম্পর্ক / নীলাব্জ চক্রবর্তী



সম্পর্কের ভেতর দিয়ে একটা তেকোনা আয়না
পারাপার করছে               তার সেপিয়ায়
কোনাকুনি
এগিয়ে আসছে
                পিছিয়ে যাচ্ছে
প্রাচীন মধ্যমাসূত্র
বরং সমনৈকট্যের কথায়
দূরত্ব                   বজায় রাখুন
বরং ধাতব বিরতির কথায়
শনাক্ত করা হোক
আঙুল রাখার রাস্তা
কতটা অযৌন হয়ে যাচ্ছে সেই ম্যাজিক
এইভাবে
আমার অনার্যনীল মিঠেকড়া কবিতার লাইনগুলোর
খয়েরী ছায়ায়
আপাতত স্থির হয়ে থাকা টোটেমের ফুঁ
ক্যামোন উদ্বায়ী নুনঘরের ভেতর
ভুলে যাচ্ছে রং ফেলে আসার নিনজা টেকনিক...

2 comments:

  1. কবিতায় 'প্রয়াস' আসছে, যেটা কবিতার ঘনত্ব বাড়িয়েছে, সুরেলায় তাকে নিঃশর্তভাবে সঁপেনি। কিন্তু এই 'প্রয়াস'-এর সাথে সাথে এসেছে কিছুটা আত্মবিদ্রুপ। যেন কবি সচেতন তাকে কত কসরত করতে হচ্ছে সুরেলার আঁচল ছেড়ে দিতে। 'রং ফেলে আসার' চেষ্টাকে 'নিনজা' মনে হচ্ছে তার। বা, হয়তো এ নিয়ে, নিজেকে নিয়ে, নিজের এই সাম্প্রতিক প্রয়াস নিয়ে খানিকটা মজা করা। মজা ভালো, কিন্তু সবসময় কবিতায় মজা করা যায়না।

    শুরুটা আমার খুব ভালোলেগেছে। কেননা প্রথম পঙক্তি থেকেই ঘনতার দিকে যাবার একটা চেষ্টা রয়েছে। এমন এক যুক্তির খোঁজ, যা সোজা নয়। আপাত নয়। এক জ্যামিতি ভাবনা - equilateral triangle - যার সবকোণ, সববাহুকে একরকম রাখার চেষ্টা হচ্ছে, ভারসাম্যের এই খেলায়, খুব কাছে আসা নিষেধ, খুব কাছে চলে এলেই দূরে যাবার আহ্বান, কেবল কেন সেপিয়া এলো?

    শেষ ৭ লাইনে নীলাব্জর কবিতা হাঁসফাঁস করে উঠে আবার নীলাব্জে ফিরে যেতে চায়, সুর আসে, সুরেলারা ফেরে, দু-চিমটে চিনি ছড়ায়, মৌমাছিদের ডাকে - এখানেও মধু আছে এই বিশ্বাস ফেরাতে।

    আদুনিস বলছেন আরবী কবিতার ঐতিহ্যে (হাজার বছরেরো আগে থেকে) গানই কবিতা। আর কবিতাই গান। ওদের ছন্দ নিয়ে অতো মাথাব্যথা ছিলো না, কিন্তু লয়কারি সবচেয়ে জরুরী - রিদম। রিদমের মধ্যে এঙ্ক নকশা আছে, সেই নকশার ভেদাভেদ আছে। প্রাথমিক মৌল 'সাজ'। তারপর আসছে 'রাজাস', শেষে 'কাসিদ'। এই লয়তালকারির সূক্ষ্মতার জায়গাগুলো নিয়ে আজকের নতুন লিরিককে কিছুটা কাজ করতে হবে। তার থেকে দারুণ কিছু বেরিয়ে আসতে পারে। আরবী, ফারসী, লাতিন, সংস্কৃত কবিতার হেপাজতে হয়তো একখনো অনেক ঝঙ্কার আছে যার সফল নতুনায়ন সম্ভব।

    যা সবাই করছে সেগুলো থেকে সরে যেতে হবে তরুণ কবিকে, যদি সে নিজের স্বরকে স্বতন্ত্র করতে চায় (অনেকে এতে বিশ্বাস রাখেন না, এলিয়েনেশন ভাবেন, চাননা)। এখানে 'টোটেম', 'সেপিয়া' (নাকি সিপিয়া?), 'অযৌন হয়ে যাচ্ছে সেই ম্যাজিক' - এগুলো ক্লিশে লাগছে আমার।

    ReplyDelete
  2. Boss, eirokom ekkhaani aalochonaa paaoaai kono kabi baa kono kabitaar sabtheke barho achievement... puroskaar. hyaN. anek anek dhonyobaad. emonki kabitaa-Taa re-write korteo ichchhe korchhe ekTu ekTu.

    --- Nilabja

    ReplyDelete